প্রাথমিক শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নের জন্য শিক্ষক প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ উপাদান। এ লক্ষ্যেই দেশের প্রতিটি জেলায় একটি করে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) স্থাপন করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়মিতভাবে তদারকি ও মূল্যায়নের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের দ্বারা পরিদর্শন কার্যক্রম পরিচালিত হয়।
শিক্ষক প্রশিক্ষণের গুণগত মান পর্যবেক্ষণ
প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি যাচাই
প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম পর্যালোচনা
শিক্ষার্থী ও প্রশিক্ষকের উপস্থিতি ও মনোভাব মূল্যায়ন
অবকাঠামোগত ও উপকরণগত সুবিধা পর্যবেক্ষণ
ক্লাস পরিচালনার ধরণ, সময়ানুবর্তিতা ও পাঠদানের পদ্ধতি পর্যবেক্ষণ
প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণ, উপস্থাপনা ও মূল্যায়ন প্রক্রিয়া যাচাই
প্রশিক্ষণার্থীদের উপস্থিতি খাতা
ক্লাস রুটিন, লেসন প্ল্যান, লগবই
লাইব্রেরি রেজিস্টার, স্টক রেজিস্টার, যাবতীয় প্রশাসনিক নথি
প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময়ের মাধ্যমে তাদের চাহিদা ও সমস্যার বিষয়ে জানা
প্রশিক্ষকদের অভিজ্ঞতা ও চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা
শ্রেণিকক্ষ, অফিস, লাইব্রেরি, মাল্টিমিডিয়া রুম, ছাত্রাবাস, টয়লেট, পানির ব্যবস্থা, বিদ্যুৎ সরবরাহ ইত্যাদি
পরিপাটিতা, নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের অবস্থা যাচাই
অধিকাংশ প্রশিক্ষণার্থীর উপস্থিতি সন্তোষজনক
প্রশিক্ষকগণের পাঠদানে আধুনিক পদ্ধতির ব্যবহার দেখা যায়
কিছু পিটিআই-তে মাল্টিমিডিয়া সরঞ্জাম সীমিত; আধুনিকায়নের প্রয়োজন রয়েছে
ছাত্রাবাসে কিছু পরিমাণে আসন সংকট বিদ্যমান
লাইব্রেরিতে পর্যাপ্ত বই থাকলেও নিয়মিত ব্যবহার নিশ্চিত করার উদ্যোগ প্রয়োজন
প্রশিক্ষকদের নিয়মিত রিফ্রেশার কোর্সে অংশগ্রহণ নিশ্চিতকরণ
মাল্টিমিডিয়া ক্লাসরুম সম্প্রসারণ ও উন্নয়ন
ছাত্রাবাসে আসন সংখ্যা বৃদ্ধি ও মানোন্নয়ন
পাঠদান মূল্যায়নে অধিক প্রযুক্তি ব্যবহার উৎসাহিত করা
লাইব্রেরি ব্যবহারে উৎসাহ প্রদান এবং বই আপডেট রাখা
পিটিআই পরিদর্শনের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রমের বাস্তব চিত্র পাওয়া যায়, যা ভবিষ্যৎ পরিকল্পনা ও নীতিনির্ধারণে সহায়ক। নিয়মিত পরিদর্শন ও তদারকির মাধ্যমে প্রশিক্ষণ ব্যবস্থার মান আরও উন্নয়ন সম্ভব।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস